দেশ

গোমাংস রুখতে এবার স্কুলে গীতাপাঠের নিদান, ফের বিতর্কে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ

মিশনারি স্কুলে পড়া ছেলেমেয়েদের দেশের সংস্কৃতির পাঠ দেওয়া হচ্ছেনা সেই কারণেই নাকি তারা পরে বিদেশে গিয়ে গোমাংস খাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তির উপায় বাতলে দিলেন মোদি সরকারের মন্ত্রী গিরিরাজ সিং। আইআইটি তে পড়ার সঙ্গে গো মাংস খাওয়ার এই অদ্ভুত সম্পর্ক খুঁজে বের করে সবাইকে চমকে দিলেন কেন্দ্রীয় পশুপালন মন্ত্রী। তবে এই সমস্যা থেকে মুক্তির পথ হিসেবে গীতাপাঠ দেওয়ার নিদান দিলেন তিনি। তবে এবারই প্রথম নয়, বিভিন্ন বিষয় নিয়ে মন্তব্য করে বারবার বিতর্কে জড়িয়েছেন গিরিরাজ সিংহ।

বুধবার বেগুসরাইয়ের এক অনুষ্ঠানে তিনি বলেন, স্কুলগুলিতে ভগবত গীতা পাঠ দেওয়া উচিত। আমরা ছেলেমেয়েদের মিশনারি স্কুলে পাঠাই। তারপর তারা আইআইটিতে যায়। ইঞ্জিনিয়ার হয়ে বিদেশে চলে যায়। তারপর গো মাংস খেতে শুরু করে সেখানে। কেন এমনটা হচ্ছে তার বিস্তারিত ব্যাখ্যা দেন বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, এমনটা হচ্ছে, কারণ আমরা তাদেরকে দেশের সংস্কৃতি ও প্রথা সম্পর্কে শিক্ষা দিকে ব্যর্থ হচ্ছি। আমরা পরে অভিযোগ করছি যে, ছেলেমেয়েরা আমাদের দেখছে না। অথচ ওদের কোনও দোষ নেই। এরপরেই কেন্দ্রীয় মন্ত্রী পরামর্শ দিয়ে বলেন, স্কুলগুলির উচিত গীতার শ্লোক পড়ানো। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গেছে ১০০টি বাড়ির মধ্যে মাত্র ১৫টি বাড়িতে হনুমান চালিশা আছে বাড়িতে।

এমনকী রামায়ন বা গীতা আছে এমন বাড়ির সংখ্যা ১০০ টির মধ্যে ২-৩টি হবে। তবে কোন সংস্থা বা কিসের সমীক্ষার ভিত্তিতে মন্ত্রী এই তথ্য পেয়েছেন, তা অবশ্য তিনি স্পষ্ট ভাবে কিছু বলেননি। তবে ফের তার এই মন্তব্যে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। এব্যাপারে আরজেডি বিধায়ক বীরেন্দর সংবাদ মাধ্যমে জানিয়েছেন, প্রচারের আলোয় থাকার জন্যই উনি এই ধরনের মন্তব্য করেন। মন্তব্যটিকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন কংগ্রেস নেতৃত্ব। অনেকে আবার ব্যাঙ্গের সুরে বলছেন, আইআইটিতে পড়লে ইঞ্জিনিয়ার হওয়া যায় বা ভালো চাকরি পাওয়া যায়। এটা তো সবারই জানা ছিল। কিন্তু আইআইটিতে পড়ে মানুষের যে গোমাংসের প্রতি প্রেম জন্মায় সেটা কিন্তু নতুন আবিষ্কার করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

Loading

Leave a Reply