রাজ্য

দিনে ১০ লক্ষ হাইড্রক্সিক্লোরোকুইনিন তৈরি করবে বেঙ্গল কেমিক্যালস

এবার হাইড্রক্সিক্লোরোকুইনিন তৈরি করবে বেঙ্গল কেমিক্যালস। অবশেষে ১১৯ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী সংস্থাকে ওষুধ তৈরির ছাড়পত্র দিল রাজ্য ড্রাগ কন্ট্রোল। নির্দেশ পাওয়ার পরই অবশ্য তৎপর হয়েছে সংস্থার কর্মকর্তারা। ইতিমধ্যেই তারা কাঁচামাল তৈরির জন্য কেন্দ্রীয় ওষুধ দপ্তরের সচিব সহ সমস্ত রাজ্যের কাছে আবেদন জানানো হয়েছে। কাঁচামাল পেলে কয়েকদিনের মধ্যেই তারা ওষুধ তৈরি করার কাজ শুরু করে দেবে।

সংস্থার অধিকর্তা পি এম চন্দ্রাইয়া সংবাদমাধ্যমে জানিয়েছেন, কাঁচামাল এলে আমরা তিনদিনের মধ্যে উৎপাদন শুরু করে দেব। কোনও লাভ রাখব না। কারণ এটা দেশ সেবার কাজ। পর্যাপ্ত কাঁচামাল এলে দিনে ৮-১০ লক্ষ হাইড্রক্সিক্লোরোকুইনিন বানাবে এই সংস্থা। প্রয়োজনে লোকবল বাড়িয়ে দিনে ১২ লক্ষ ওষুধ তৈরি করা হবে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশ মতো ২০০ ও ৪০০ মাত্রার হাইড্রক্সিক্লোরোকুইনিন ছাড়পত্র দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সংস্থা সূত্রে জানা গিয়েছে, ক্লোরোকুইনিন, অ্যাজিথ্রোমাইসিন, প্যারাসিটামল সহ ৪৭ ধরনের লক্ষ লক্ষ ট্যাবলেট বানাতে সক্ষম এই রাষ্ট্রায়ত্ত সংস্থা।

প্রসঙ্গত, আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে হাইড্রক্সিক্লোরোকুইনিন চেয়ে হুমকি দেওয়ার পর থেকেই এই ওষুধের চাহিদা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিভিন্ন ওষুধের দোকানে এই ওষুধ কেনার জন্য মানুষের হিড়িক পড়ে গিয়েছে। যদিও চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনওভাবেই এই ওষুধ না খাওয়ার জন্য বলা হচ্ছে। যদিও এই ওষুধ আগে থেকে সঞ্চয় করার জন্য মেতেছে সাধারণ মানুষ।

Loading

Leave a Reply