দেশ

সিএএর সমর্থনে ৫৩ লক্ষ মানুষ মিসড কল দিয়েছেন, দাবি অমিত শাহের

আগেই ইঙ্গিত মিলেছিল যে সিএএর সমর্থনে মিসড কলের এর সংখ্যা জাহির করে সরকার প্রমাণ করতে চাইছে যে কত মানুষ এই বিলের সমর্থনে রয়েছেন। তার জন্যই বিশেষ মিসকল নম্বর চালু করেছিল বিজেপি। যদিও ওই নম্বর চালু নিয়েও কম বিতর্ক হয়নি। ওই নম্বরে বিভিন্ন রকম প্রলোভন দেখানো বিজ্ঞাপন দিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল। অনেকে সেটিকে সংখ্যা বাড়ানোর স্ট্র্যাটিজি বলেও সমালোচনায় সরব হয়েছিলেন। যদিও বিপুল সংখ্যায় মানুষ যে সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে রয়েছেন সেটা প্রমাণ করার জন্য ২ জানুয়ারি থেকে মিসড কল অভিযান শুরু করে দেয় বিজেপি। সোমবার একটি অনুষ্ঠানে অমিত শাহ দাবি করেছেন, এই কয়েকদিনেই ৫৩ লক্ষ মানুষ মিসড কল দিয়েছেন। ওই নম্বরে তাঁর বক্তব্য অনুযায়ী মোট ৬৮ লক্ষ ফোন এসেছে। যার মধ্যে কিছু নম্বর থেকে একাধিকবার কল এসেছে। কিছু নম্বর ভেরিফাই করা সম্ভব হয়নি।

এগুলো বাদ দিলে সংখ্যাটা বিপুল তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু এই সংখ্যার নেপথ্যে লুকিয়ে থাকা রহস্য গুলি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভেসে ওঠে একাধিক পোস্ট। যাতে দেখা যাচ্ছে নানা ধরনের আকর্ষণীয় চটকদার বিজ্ঞাপনের সঙ্গে এই নম্বরটি জুড়ে দিয়ে ব্যবহার করা হচ্ছে  নেটিজেনরা সেই সব অফার খুঁজে বের করে পোস্ট করেছেন। জানতে চেয়েছেন এটাই বিজেপির সেই ফোন নম্বর কি না। এই বিজ্ঞাপনগুলিতে রয়েছে বিশেষ ছাড়। আবার কোনওটিতে বন্ধুত্ব পেতে যোগাযোগের আবেদন।

যদিও সেই বিজ্ঞাপনের রহস্য এখনও উদঘাটন করা যায়নি। কারও মতে বিজেপির দেওয়া নম্বর নিয়ে লোকজন মসকরা করছেন। কেউ কেউ আবার মনে করছেন গোটাটাই পরিকল্পনা মতোই হয়েছে। যাতে এই প্রলোভন থেকে অনেকেই এই নম্বরে মিসড কল দেন এবং সংখ্যা বাড়তে পারে। যদিও কেন্দ্রের শাসক দল এবিষয়ে কোনও রকম মন্তব্য এখনও পর্যন্ত করেনি। তবে এই বিতর্ক চলার মাঝেও বিপুল সংখ্যক পরিসংখ্যানের কথা দাবি করেছেন খোদ বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Loading

Leave a Reply