দেশ

১০ সংখ্যার ভাঁড়ারে টান, এবার ১১ সংখ্যার মোবাইল নম্বর চালুর প্রস্তাব ট্রাইয়ের

গত কয়েক বছরে মোবাইল ফোন ব্যবহারের সংখ্যা হু হু করে বেড়েছে। অধিকাংশ মানুষই মোবাইল ফোনের উপর নির্ভরশীল হয়ে উঠেছেন। এর ফলে নতুন কানেকশনের জন্য টেলিকম সংস্থাগুলির ভাঁড়ারে ১০ সংখ্যার নম্বরে টান পড়তে শুরু করেছে। তাই ভবিষ্যতে নতুন কানেকশনের জন্য সমস্ত মোবাইল নম্বর ১০টি সংখ্যা থেকে বাড়িয়ে ১১ সংখ্যার করার সুপারিশ করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। এনিয়ে বিস্তারিত সুপারিশপত্র টেলিকম মন্ত্রকের কাছে জমা দিয়েছে ট্রাই।

জানা গেছে, করোনা সঙ্কট কিছুটা কমলেই এই সুপারিশ কার্যকর করার ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হবে। তবে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে ইতিমধ্যেই মৌখিকভাবে প্রযুক্তিগত প্রস্তুতি নিতে বলা হয়েছে। মোটামুটি এবছরের শেষ দিকে এই নয়া ব্যবস্থা কার্যকর হবে। শুধু মোবাইলই নয়, আগামীদিনে ইন্টারনেট ব্যবহারকারী নেটিজেনদের জন্য পৃথক ডোঙ্গলের ক্ষেত্রে ১৩ সংখ্যার নম্বর বরাদ্দ করার জন্য সুপারিশ করেছে ট্রাই।

ট্রাইয়ের তরফে বলা হয়েছে, দেশে টেলি-ঘনত্ব বর্তমানে ৮৭.৪৫ শতাংশ। অর্থাৎ, মোট জনসংখ্যার ৮৭.৪৫ শতাংশ নাগরিক টেলি যোগাযোগ ব্যবস্থার সঙ্গে যুক্ত। এ বছরের জানুয়ারি মাসে তৈরি এই হিসেব অনুযায়ী দেশে এখন সব মিলিয়ে ১১৭ কোটি ৭২ লক্ষ টেলিফোন কানেকশন রয়েছে। তাই আগামীদিনে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি যাতে সমস্যায় না পড়ে তারজন্য দেশজুড়ে সব মোবাইল নম্বরকে ১১ ডিজিটে বদলে ফেলার সুপারিশ করা হয়েছে। এজন্য বর্তমানে গ্রাহকদের বরাদ্দ করা ১০ ডিজিটের নম্বরের আগে শূন্য (০) বা অন্য কোনও সংখ্যা বসানো হতে পারে। ১১ সংখ্যার হলে কেবল ‘৯’ দিয়ে শুরু হওয়া মোবাইল কানেকশনের মোট ১ হাজার কোটি নম্বর তৈরি করা যাবে।

Loading

Leave a Reply