দেশ

ভারতে প্রথম ফ্লাইং কার কারখানা চালু হতে চলেছে গুজরাতে

সড়ক এবং আকাশপথ দুটি ক্ষেত্রেই চলতে পারে গাইরোপ্লেন। এটিকে ফ্লাইং কারও বলা যায়। বিশ্বের প্রথম ব্যক্তিগত গাইরো প্লেন প্রস্তুতকারক নেদারল্যান্ডের সংস্থা পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহিকেল(প্যাল-ভি) গুজরাতে তাদের কারখানা তৈরির সিদ্ধান্ত নিয়েছে।

এনিয়ে সংস্থার সঙ্গে গুজরাট সরকারের একটি মৌ চুক্তি স্বাক্ষর হয়েছে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, প্রথমে চীন সরকার চেয়েছিল তাদের দেশে কারখানা তৈরি করুক প্যাল ভি। কিন্তু গুজরাতে ব্যবসার জন্য অনুকূল পরিবেশ পাওয়ায় ভারতে কারখানা করার সিদ্ধান্ত নিয়েছে তারা। চুক্তি অনুযায়ী ভারতে উৎপাদন তৈরির বিষয়ে কেন্দ্রীয় ছাড়পত্র জোগাড় করার বিষয়টি গুজরাত সরকার দেখাশোনা করবে। সবকিছু ঠিকঠাক চললে আগামী বছরের শেষের দিকে এই কারখানার বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের একাধিক দেশের জন্য ইতিমধ্যেই ১১০টি যান বানানোর বরাত রয়েছে সংস্থার হাতে।

প্যাল-ভি ছাড়াও এই ধরনের প্লেন বানানোর চেষ্টায় রয়েছে টয়োটা, এয়ারবাস অডি ও জিলির মতো সংস্থা। কিন্তু কি এই গাইরোপ্লেন? জানা গেছে দুটি ইঞ্জিনবিশিষ্ট এটি একটি যান। যেটি দু’জন যাত্রীকে নিয়ে সর্বোচ্চ ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় সড়কপথে যাওয়ার পাশাপাশি আকাশপথে ১৮০কিলোমিটার প্রতি ঘণ্টায় চলতে পারে। সড়ক পথে চলার সময়ে মাত্র তিন মিনিটের মধ্যে একে আকাশে ওড়ানোর জন্য বদলে ফেলা যাবে। একবার পুরো জ্বালানি ভরে নিলে ৫০০কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে এই গাইরোপ্লেন।

Loading

Leave a Reply