দেশ বিশ্ব

কেবল লকডাউন করলেই হবে না, হামলা চালাতে হবে করোনার উপরঃহু

করোরার জেরে পৃথিবী গৃহবন্দী। বিভিন্ন তথ্য থেকে জানা যাচ্ছে সারাবিশ্বে প্রায় 200 কোটি মানুষ গৃহবন্দী হয়ে আছেন। ভারতবর্ষ সহ বিভিন্ন দেশে চলছে জরুরী ভিত্তিতে লকডাউন। কিন্তু প্রশ্ন উঠছে এই লকডাউনই কি যথেষ্ট করোনা থেকে বাঁচতে?

না,লকডাউনই যথেষ্ট নয়। জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস আধানম ঘেব্রেসাস। তিনি বলেন পাল্টা করোনার উপর হামলা চালাতে হবে। সেটা কীভাবে তারও ব্যাখ্যা দিলেন ঘেব্রেসাস।তিনি বলেন “লকডাউনের পথে হেঁটে বাঁচার বিকল্প পথ খুলতে পেরেছি। এবার এই সময়কে কাজে লাগানো দরকার। প্রয়োজন করোনাকে শনাক্ত করে আইসোলেশন, পরীক্ষা এবং চিকিত্সার। করোনাকে রুখতে এগুলিই এখন আদর্শ পথ।” এর থেকে একটি ভয়ঙ্কর চিত্র উঠে আসছে। ভারতবর্ষে জনসংখ্যার তুলনায় এখনো পর্যন্ত যা কিট আছে আছে তা অত্যন্ত কম বলেই মনে করছেন চিকিৎসকরা। কিট এর অভাবে প্রয়োজনীয় পরীক্ষা হচ্ছে না।

পশ্চিমবঙ্গের বিভিন্ন গ্রামে হাজার হাজার মানুষ বিভিন্ন রাজ্য থেকে পালিয়ে এসেছেন। তাদের অধিকাংশেরই কোনো রকম কোনো শারীরিক পরীক্ষা হয়নি। যাতে এদের দ্রুত শারীরিক পরীক্ষা করা যায় তার দাবি উঠছে।লকডাউনের মধ্যে অন্যতম জরুরী বিষয় এই শারীরিক পরীক্ষা। আর যদি সঠিক পরীক্ষা-নিরীক্ষা, আইসোলেশন না করা যায় তাহলে লকডাউন করেও বিরাট কিছু সুরাহা হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 498 total views,  5 views today

Leave a Reply