জেলা

মানবিকতার অনন্য নজির দেখালেন ১ ভিখারিনি, তিনি কি করল দেখুন…

দুঃস্থ শিশুদের উদ্দেশে ১০০ টাকা দান করলেন এক ভিখারিনি প্রৌঢ়া। পথেঘাটে ভিক্ষা করে কোনওরকমে পেট চালান ভিখারিনি বকুলদেবী। ১০০ টাকা তিনি ভিক্ষা করে জমিয়েছেন। আর সেই টাকা দুস্থদের জন্য ব্যয় করলেন। তিনি বোঝেন না লকডাউনের অর্থ কি। কিই বা মারণ করোনা ভাইরাস। । ভিখারিনি হয়েও সে‌ই দিনের শেষ সম্বলটুকু তিনি পথশিশুদের জন্য তুলে দিলেন মেডিক্যাল ব্যাঙ্কের সম্পাদক ডি আশিসের হাতে।

গত ১০ দিন ধরে মেডিক্যাল ব্যাঙ্ক কলকাতা পুলিশ ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের সহায়তায় উত্তর কলকাতার বিভিন্ন অঞ্চলে পথশিশু, ফুটপাথবাসী, জনমজুর, যৌনকর্মীদের কাছে রান্না করা খাবার কিংবা চাল, ডাল, আলু প্রভৃতি খাদ্যসামগ্রী দিচ্ছে। ইতিমধ্যেই পাঁচ হাজার মানুষকে দান করেছে। অন্য দিনের মতো মঙ্গলবার তাঁরা যখন খাদ্যসামগ্রী দেওয়ার জন্য প্যাকেটে গোছাচ্ছিলেন, সেই সময় হাটখোলার ওই রাস্তা দিয়েই ভিক্ষা চাইতে চাইতে যাচ্ছিলেন বকুল দেবী। দরজার কাছ থেকে সবকিছু দেখে তিনি নিজেও সাহায্যের হাত বাড়িয়ে দিলেন। ভিক্ষের ঝুলি থেকে ১০০ টাকা বের করে বললেন কাজে লাগানোর জন্য। মেডিক্যাল ব্যাঙ্কের পক্ষ থেকে বকুলদেবীকে রোজ দু’‌বেলা খাবার খাওয়ার জন্য অনুরোধ করা হয়।

ডি আশিস বলেন, টাকাটা বড় কথা নয়। তাঁর মানবিকতা সমাজের কাছে একটা বড় দৃষ্টান্ত। তিনি এই এলাকার বাসিন্দা নন। নিমতলা শ্মশানের দিকে পথেঘাটে ভিক্ষা করে কাটান। আমরা তাঁকে রোজ এখানে খেতে বলেছি।স্বাভাবিকভাবে পথ ভিখারিনির এই উদ্যোগে খুশি সাধারণ মানুষ।

 232 total views,  2 views today

Leave a Reply