বিশ্ব

বাংলাদেশে একদিনে সর্বোচ্চ আক্রান্তর মৃত্যু ৩৭জন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ- বাংলাদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তর সংখ্যা। বাড়ছে মৃত্যু। কিছুতেই লাগাম টানা যাচ্ছে না। গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৭জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৭০৯জনে। এছাড়াও নতুন করে আরও ২ হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়, ১২ হাজার ৭০৪ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত সারা দেশে করোনায় আক্রান্ত ৫২ হাজার ৪৪৫জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩। এতে মোট সুস্থ হলেন ১১ হাজার ১২০জন। করোনা ভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব এখন মৃত্যুপরীতে পরিণত হয়েছে। চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে ছড়ানোর পর এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৬৪ লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ ৭৭ হাজার। তবে সোয়া ২৯ লাখের মতো রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর থেকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, অবশ্যই মুখে মাস্ক পরা, বাইরে বেরোলে হ্যান্ড গ্লাভস পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

এরই মধ্যে গণপরিবহন, ট্রেন ও জলযান চালু হয়েছে। ট্রেনে স্বাস্থ্যবিধি অনুসারে যাত্রী চলাচল নিশ্চিত হলেও গণপরিবহনে ঢিলেঢালা অবস্থা। জলযানে স্বাভাবিক সময়ের মতোই যাত্রী পরিবহন করা হচ্ছে। স্বাস্থ্য বিধি বা দৈহিক দূরত্বে বালাই নেই জলযানে। দক্ষিণাঞ্চল থেকে গদাগাদি করে লঞ্চে চেপে অবলিলায় যাত্রীরা ঢাকায় যাতায়ত করছে।

Loading

Leave a Reply