দেশ রাজ্য

কন্যাশ্রীর পর এবার বাংলার সবুজ সাথীও পেল বিশ্ব সেরার শিরোপা

১৬২ টি দেশের মধ্যে এবার সেরার শিরোপা পেল বাংলা।১৬০০ টি প্রকল্পের মধ্যে বাংলার প্রকল্পের মাথায় পরলো মুকুট। কন্যাশ্রী-র পর ফের রাষ্ট্রসঙ্ঘের বিশ্বসেরা পুরস্কার পেল বাংলার ‘সবুজ সাথী প্রকল্প’৷ রাষ্ট্রসঙ্ঘের অনুমোদিত সংস্থা ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি-র এই প্রতিযোগিতা হয়। মোট ১৬০০টি প্রকল্প জমা পড়ে সারা পৃথিবী থেকে। এর মধ্যে বিশ্বসেরা হয় সবুজ সাথী। সেরার শিরোপা পায় উৎকর্ষ বাংলা ৷

রাজ্য সরকারের পক্ষে ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ডিপার্টমেন্টের ওএসডি সঞ্জয় থারে এই পুরস্কার গ্রহণ করেন। এক ভার্চুয়াল সমাবেশে এই পুরস্কার নেন থারে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে সবুজ সাথীকে ‘হুইলস ফর চেঞ্জ’ বলে আখ্যা দেওয়া হয়েছে রাষ্ট্র সঙ্ঘের ওই অনুষ্ঠান মঞ্চ থেকে। ২০১৫ সালে প্রথম জঙ্গলমহলে মহিলাদের সাইকেল দিয়ে এই সবুজ সাথী প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। পরবর্তীকালে ছাত্র ও ছাত্রী নির্বিশেষে রাজ্য জুড়ে প্রায় ৮৪ লক্ষেরও বেশি সাইকেল ইতিমধ্যে বিলি করা হয়েছে। এর আগে মুখ্যমন্ত্রীর শ্রেষ্ঠ প্রয়াস গুলির মধ্যে মুখ্যমন্ত্রীর নিজেই সগর্বে সবুজসাথীকে শিরোপা দিয়েছিলেন কিন্তু এবারে জুটলো বিশ্বসেরা মুকুট। বিশ্বসেরার মুকুট পেয়ে উচ্ছ্বসিত রাজ্য। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এই স্বীকৃতি রাজ্য সরকারের মুকুটে আরেকটি পালক যুক্ত করল বলেই মত সংশ্লিষ্ঠ মহলের। ২০১৭ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্পকে সেরার শিরোপা দিয়েছিল রাষ্ট্রসঙ্ঘ। শুধু বাংলাই নয়, গোটা দেশের সরকারি পরিষেবায় তৈরি হয় এক নতুন মাইলফলক।

২০১৩ সালে এই প্রকল্প শুরু হওয়ার পর বাংলার ছবিটাই বদলে যায়। বাল্য বিবাহ, মেয়েদের স্কুল ড্রপ আউটের সংখ্যা নেমে যায় এক ধাক্কায়। কন্যাশ্রী প্রকল্পের ফলে বিশেষভাবে উপকৃত হয়েছেন পশ্চিমবঙ্গের নিম্নবিত্ত বাড়ির ছাত্রীরা। বহু জাতীয়, আন্তর্জাতিক পুরস্কারের পর রাষ্ট্রসঙ্ঘের পাবলিক সার্ভিস ফোরামের মঞ্চেও কন্যাশ্রী স্বীকৃতি পায়।রাষ্ট্রসঙ্ঘের আমন্ত্রণে নেদারল্যান্ডস সফরে গিয়ে হেগ-এ বিশ্বজন পরিষেবা ফোরামে জনকল্যাণমূলক প্রকল্পে বাংলার সাফল্যের কাহিনি তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহিলাদের জন্য মুখ্যমন্ত্রীর এই পরিকল্পনা, পিছিয়ে পড়া মহিলাদেরকে অনেকটাই এগিয়ে দিয়েছে। তাছাড়া মহিলা শিক্ষার হার অনেকটাই বেড়েছে এই ক’বছরে।

Loading

Leave a Reply