October 30, 2020

রাজ্যের পুলিশের একাধিক শীর্ষ কর্তার নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট, পিছনে রাজনীতি?

সাইবার প্রতারকদের নজরে এবার রাজ্যের তাঁবুর পুলিশ কর্তারা। একে একে পুলিশের শীর্ষ কর্তাদের টার্গেট করা হচ্ছে। কমিশনার থেকে এসিপি পুলিশের পদস্থ কর্তাদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বানিয়ে টাকা হাতানোর ছক কষছে সাইবার চক্রীরা। কিন্তু এর মধ্যে কি রাজনৈতিক কোনো উদ্দেশ্য রয়েছে তা নিয়ে এখন জল্পনা তুঙ্গে। কারণ শীর্ষ কর্তাদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট থেকে সাহায্য চাওয়া হচ্ছে এবং সেই স্ক্রিনশট নিয়ে তা প্রচার করছে একটি অংশ। তাহলে কি পুলিশের ভাবমূর্তি খারাপের জন্যই এইরকম ভুয়ো খবর প্রচার হচ্ছে? তা নিয়ে প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলে। গত একমাস ধরে উত্তর থেকে দক্ষিণ বঙ্গের একাধিক পুলিশকর্তা নামে ভুয়া ফেসবুক আইডি খোলা হয়েছে।

এই তালিকায় রয়েছেন শিলিগুড়ির পুলিশ কমিশনার চন্দননগরের পুলিশ কমিশনার আসানসোল দুর্গাপুর কমিশনারেট এর পুলিশ কমিশনার মালদার পুলিশ সুপার সহ আরও অনেকে। পুলিশের এই পদস্থ কর্তাদের প্রোফাইল থেকে ছবি নিয়ে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খোলা হচ্ছে। তা থেকে ওই কর্তার পরিচিতদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হচ্ছে। ছবি দেখে সহজেই পরিচিতরা সেই ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করছেন।

তারপরই আর্থিক অসুবিধার কথা বলে টাকা চাওয়া হচ্ছে। সম্প্রতি এরকম বেশ কয়েকটি ঘটনা সামনে আশায় উদ্বেগ বাড়িয়েছে পুলিশের। পুলিশ তদন্ত করে দেখেছে যে, পাঞ্জাব রাজস্থান হরিয়ানা সহ ভিন রাজ্য থেকে এইসব আইডি ক্রিয়েট করা হচ্ছে। কিন্তু শুধুমাত্র টাকা হাতালো নাকি এর পেছনে অন্য কোন উদ্দেশ্য রয়েছে তা খতিয়ে দেখছে পুলিশ।

 45 total views,  6 views today