রাজ্য

কলেজের ক্লাস শুরু হচ্ছে ২ নভেম্বর থেকে।

বহু জল্পনার অবসান এরপর এ রাজ্যে কলেজ খুলতে চলেছে ২ নভেম্বর। বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বৈঠকে ঠিক হয় এই রাজ্যে ২ নভেম্বর থেকে স্নাতক স্তরের পঠন-পাঠন শুরু হবে এবং স্নাতকোত্তর স্তরের পড়ানো শুরু হবে ১৮ নভেম্বর অথবা ১ ডিসেম্বরের থেকে।

যদিও এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ইউ জি সি ২ নভেম্বরের কলেজ বিশ্ববিদ্যালয় খোলার পরামর্শ দেয়। তবুও ক্রমবর্ধমান সংক্রমণ ও মৃত্যু মিছিল সামনে রেখে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় নভেম্বরের মধ্যে খোলা যাবে কিনা এই নিয়ে সংশয়ের মধ্যে ছিল সবাই। কিন্তু বুধবার রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে বলা হয় যে ইউজিসির পরামর্শ মেনে ২ নভেম্বর থেকে স্নাতক স্তরের পঠন-পাঠন শুরু হবে। যদিও ইউজিসি ২ নভেম্বর থেকে স্নাতকোত্তর স্তরের পঠন-পাঠনও শুরু করার কথা বলেছিল, কিন্তু ৩১ শে অক্টোবর এই রাজ্যের স্নাতক স্তরের ফল প্রকাশ হবে এবং ১ নভেম্বর থেকে স্নাতকোত্তর স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হবে। তাই ২ নভেম্বরের বদলে ১৮ নভেম্বর অথবা ১ ডিসেম্বর থেকে স্নাতকোত্তর স্তরের পঠন পাঠন শুরু হবে বলে জানা গেছে। এছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ খবর হল যেহেতু দীর্ঘদিন লকডাউন এর ফলে কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল তাই সিলেবাসের পড়া অনেকটাই পিছিয়ে আছে। সেই ঘাটতি পূরণ করার জন্য কিছুদিন ছয়দিনে সপ্তাহ, অর্থাৎ সপ্তাহে ছয়দিন অধ্যাপকদের উপস্থিতির কথা বলা হয়েছে। সিলেবাসের সমতা ফিরে এলে তারপর সপ্তাহে ক’দিন করে আসতে হবে তা পরে ঠিক করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ইউ জি সি থেকে যে নির্দেশ নামা এসেছিল তাতে বলা হয়েছিল কবে থেকে স্নাতক ও স্নাতকোত্তর এর ক্লাস শুরু হবে। এছাড়াও উদ্ভূত পরিস্থিতিতে দশ মাস বারমাসের জায়গায় শিক্ষাবর্ষের সময়সীমা কমে যাওয়ার ফলে তা কিভাবে সামলানো যাবে। এ বিষয় নিয়ে বৈঠকে সকলের সঙ্গে একমত হয়ে কলেজে আন্ডার গ্রাজুয়েশন পঠন পাঠন শুরু করা হবে ২ নভেম্বর থেকে।

Loading

Leave a Reply