বিশ্ব

এই প্রথম একসাথে ১০০০ জনের ওপর প্রয়োগ করোনার ওষুধ, আশার আলো বিশ্বজুড়ে।

প্রতিদিন ভয়ংকর গতিতে বাড়ছে বিশ্বজুড়ে করোনার প্রভাব।বিশ্বজুড়ে চলছে মৃত্যু-মিছিল।এইরকম এক দুঃসহ পরিস্থিতিতে সারা বিশ্ব তাকিয়ে আছে বিজ্ঞানের দিকে। সকলের প্রার্থনা যেন দ্রুত তৈরি হয় এই রোগের প্রতিষেধক। অবশেষে জরুরি ভিত্তিতে ওষুধ প্রয়োগের অনুমতি দিল FDA । স্বীকৃতি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও । ইতিমধ্যেই ১০০০ জনের উপর ওষুধ প্রয়োগ হয়েছে আমেরিকায়।
বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩৪ লক্ষ। মৃতের সংখ্যা বেড়ে ২ লক্ষ ৩৯ হাজার । তার মধ্যে শুধু আমেরিকাতেই মৃত প্রায় ৬৫ হাজার ।



বিজ্ঞানীরা দিনরাত এক করছেন করোনার ওষুধ আবিষ্কারের কাজে । কিছু কিছু ক্ষেত্রে মিলছে সাফল্যও । আর এবারের এই সাফল্য এসেছে এক ভারতীয় বংশোদ্ভূত নারীর হাত ধরে ।জানা গেছে ইবোলার ওষুধ রেমডেসিভিরের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালিয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। কোভিড পজিটিভ রোগীদের উপরে দু’রকম ডোজে ক্লিনিকাল ট্রায়াল করা হয়েছে । আর চিকিৎসদের দাবি দু’টি ক্ষেত্রেই মিলেছে সাফল্য । আর এই রেমডেসিভির ট্রায়ালের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার ও গবেষক অরুণা সুব্রহ্মণ্যম।রেমডেসিভির ওষুধ করোনা রোগীদের উপর কার্যকরী হচ্ছে বলেই দাবি করেছে এই ওষুধের নির্মাতা সংস্থা গিলেড সায়েন্সেস। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের ইমিউনোকম্প্রোমাইজড হোস্ট ইনফেকসিয়াস ডিজিজ বিভাগের প্রধান ও চিফ ক্লিনিকাল অফিসার অরুণা সুব্রহ্মণ্যম জানিয়েছেন, এই ওষুধটি দু’টি ভাগে রোগীদের উপর প্রয়োগ করা হয়েছিল । একটি ভাগকে পাঁচ দিন, অন্যভাগকে দশদিন ওষুধটি দেওয়া হয় । দু’টি ক্ষেত্রেই একই রকম সাফল্যে এসেছে। আর এই সাফল্য সারা বিশ্বকে আশান্বিত করে তুলেছে। এখন প্রত্যেকেরই প্রার্থনা যেন এই প্রয়োগ 100% সাফল্য পায়। তবেই দ্রুত মুক্তি ঘটবে বিশ্বের।


Loading

Leave a Reply