জেলা

করোনা মোকাবিলায় সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখতে অভিনব উদ্যোগ রেশন ডিলারের।

করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে অভিনব উদ্যোগ ব্যান্ডেল দেবানন্দপুরের একটি রেশন দোকানে। খাদ্যসামগ্রী দেওয়ার সময় গ্রাহকদের থেকে প্রায় সাড়ে তিন ফুট দূরত্ব বজায় রেখে পাইপের মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে। মোটা পাইপের একদিক দোকান, অন্যদিক বাইরের দিকে। দোকানের ভিতরে থেকে পাইপের এক মুখে পণ্যসামগ্রী ঢেলে দেওয়া হচ্ছে। বাইরের দিকে থাকা অন্য মুখে ব্যাগ পেতে রাখছেন গ্রাহকরা। সেই ব্যাগে দোকান থেকে ঢেলে দেওয়া খাদ্যসামগ্রী পরে যাচ্ছে। দূরত্ব বজায় রাখতে অভিনব এই উদ্যোগ গ্রহন করেছেন দোকান মালিক হেমন্ত মজুমদার।

তিনি বলেন, রাজ্য সরকার বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করার পরই স্থানীয় প্রশাসন আমাদের জানিয়ে দিয়েছিলো যেভাবেই হোক ভিড় এড়াতে হবে। পাশাপাশি দূরত্ব বজায় রাখতে হবে। সেকথা ভেবেই আমি প্রতিদিন দুটোর বেশি বুথের মানুষদের জন্য রেশন দিচ্ছি। তাঁরা যেন দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড়ায় সেবিষয়টাও আমরা নজরে রাখছি। তবে খাদ্যসামগ্রী দেওয়ার সময় দুজন পাশাপাশি চলে আসতে পারে। সেদিকে বিশেষভাবে নজর দিয়ে এই হাতে বানানো প্রযুক্তির কথা আমার মাথায় আসে।

দূরত্ব বজায় রাখতে দোকানদারের এই অভিনব প্রয়াসকে স্বাগত জানিয়েছেন গ্রাহক থেকে শুরু করে স্থানীয় বাসিন্দারাও। তাঁরা চান অন্য সব দোকানগুলিও এধরনের ব্যাবস্থা গ্রহণ করলে করোনা পরিস্থিতিতে সমাজের মঙ্গল হয়।

Loading

Leave a Reply